পাকিস্তানি শিল্পীদের বয়কটের ঘোষণা অল ইন্ডিয়া সিনে ওয়ার্কাস অ্যাসোসিয়েশনের! - DeskO [Desk Opinion]

Breaking

Monday, February 18, 2019

পাকিস্তানি শিল্পীদের বয়কটের ঘোষণা অল ইন্ডিয়া সিনে ওয়ার্কাস অ্যাসোসিয়েশনের!


সারা দেশ যখন পুলওয়ামায় সন্ত্রাসী হামলা নিয়ে উত্তাল, তখন পাকিস্তানি শিল্পীদের বয়কটের ঘোষণা করল বলিউড। অল ইন্ডিয়া সিনে ওয়ার্কাস অ্যাসোসিয়েশন (AICWA) সোমবার পাকিস্তানি শিল্পীদের বয়কটের ঘোষণা করে। ভারতের ফিল্ম ইন্ডাস্ট্রিতে কাজ করতে পারবেন না তাঁরা। পুলওয়ামায় সিআরপিএফ জওয়ানদের ওপরে সন্ত্রাসবাদী হামলার প্রতিবাদেই এই সিদ্ধান্ত। জঙ্গী হামলায় ৪০ জন জওয়ান নিহত হওয়ার পরের দিনই এই সিন্ধান্ত নেয় AICWA.

একটি বিবৃতিতে AICWA-র সাধারণ সম্পাদক রোনক সুরেশ বলেন, “বর্তমান পরিস্থিতি দেখে গোটা ইন্ডাস্ট্রি একজোট হয়ে পাকিস্তানের শিল্পীর সঙ্গে কাজ না করার সিদ্ধান্ত নিয়েছে।”

বিবৃতিতে আরও বলা হয়েছে, “অল ইন্ডিয়া সিনে ওয়ার্কাস অ্যাসোসিয়েশন জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা জেলায় জওয়ানদের উপর নিষ্ঠুর সন্ত্রাসী হামলার নিন্দা জানাচ্ছে। AICWA সন্ত্রাস ও অমানবিক হামলার মোকাবিলা করতে দেশের পাশে আছে।”
 
বিবৃতির শেষ পর্বে বলা হয়েছে, “আমরা পাকিস্তানি অভিনেতা এবং শিল্পীদের বয়কট করছি। এরপরও যদি কোন সংগঠন পাকিস্তানি শিল্পীদের সঙ্গে কাজ করার আগ্রহ দেখায়, তাহলে সেই সংগঠনকেও AICWA বয়কট করবে এবং তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেবে।”

প্রসঙ্গত, AICWA-র আনুষ্ঠানিক বিবৃতির আগেও ওই জঙ্গি হামলার বিরুদ্ধে রুখে দাঁড়াতে শুরু করে বলিউড। করাচি শহরে কিংবদন্তী উর্দু কবি কৈফি আজমি স্মরণে তিনদিন ব্যাপী অনুষ্ঠানে তাঁদের পূর্ব ঘোষিত উপস্থিতি বাতিল করে দেন জাভেদ আখতার এবং তাঁর স্ত্রী তথা কৈফি আজমির কন্যা শাবানা আজমি। অভিনেতা-গায়ক আয়ুষ্মান খুরানা একটি আবেগঘন কবিতা লিখে সেটি পোস্ট করেন সোশ্যাল মিডিয়ায়, এবং বেশ কিছু বলিউড তারকা এগিয়ে আসেন নিহত জওয়ানদের পরিবারবর্গের দিকে আর্থিক সাহায্যের হাত বাড়াতে।

এছাড়াও ‘টোটাল ধামাল’ ছবির টিম সিদ্ধান্ত নিয়েছে, ছবিটি পাকিস্তানে মুক্তির জন্য পাঠাবে না তারা। সোমবার একথা টুইটারে জানান ছবির মুখ্য অভিনেতা অজয় দেবগণ। “বর্তমান পরিস্থিতিতে, ‘টোটাল ধামাল’ ছবির টিম সিদ্ধান্ত নিয়েছে, পাকিস্তানে ছবিটি মুক্তি পাবে না।” এ ছাড়াও ছবিটির কলাকুশলীদের পক্ষ থেকে নিহত জওয়ানদের পরিবারের সাহায্যার্থে ৫০ লক্ষ টাকা দান করা হবে বলেও জানানো হয়েছে।

Pages