আদালত অবমাননায় দোষী সাব্যস্ত অনিল অম্বানি! - DeskO [Desk Opinion]

Breaking

Wednesday, February 20, 2019

আদালত অবমাননায় দোষী সাব্যস্ত অনিল অম্বানি!

আগামী ৪ সপ্তাহের মধ্যে এরিকসন সংস্থাকে ৪৫৩ কোটি টাকা দিতে হবে অম্বানিকে। তা না দিতে পারলে তিন মাসের কারাবাসের সাজা ভোগ করতে হবে অনিল অম্বানিকে। বুধবার এমন নির্দেশই দিয়েছে দেশের শীর্ষ আদালত।

সুপ্রিম কোর্টে বড়সড় ধাক্কা খেলেন অনিল অম্বানি। এরিকসন মামলায় আদালত অবমাননায় দোষী সাব্যস্ত করা হল রিলায়েন্স কমিউনিকেশনের চেয়ারম্যানকে। আগামী ৪ সপ্তাহের মধ্যে এরিকসন সংস্থাকে ৪৫৩ কোটি টাকা দিতে হবে অম্বানিকে। তা না দিতে পারলে তিন মাসের কারাবাসের সাজা ভোগ করতে হবে রিলায়েন্স কমিউনিকেশনের চেয়ারম্যানকে। বুধবার এমন নির্দেশই দিয়েছে দেশের শীর্ষ আদালত।
 
প্রতিশ্রুতি দিয়েও এরিকসন সংস্থাকে বকেয়া টাকা মেটায়নি অনিল অম্বানির সংস্থা রিলায়েন্স কমিউনিকেশনস। এ অভিযোগ তুলেই আদালতের দ্বারস্থ হয় এরিকসন ইন্ডিয়া। সেই মামলাতেই এদিন অনিল অম্বানিকে দোষী সাব্যস্ত করে বিচারপতি আর এফ নরিম্যান ও বিচারপতি বিনীত শাহারানের বেঞ্চ।
 
উল্লেখ্য, এ মামলার শুনানি চলাকালীন এরিকসন ইন্ডিয়ার আইনজীবী রাফাল ইস্যু নিয়ে অম্বানিকে আক্রমণ করেন। আদালতে এরিকসন সংস্থার আইনজীবী কটাক্ষের সুরে বলেছিলেন, রাফালের জন্য ওঁদের টাকা রয়েছে। সব প্রকল্পের কাজে যিনি জড়িত, সেই তিনিই আমাদের ৫৫০ কোটি টাকা মেটাতে পারছেন না।

উল্লেখ্য, রাফাল কেলেঙ্কারিতে নাম জড়িয়েছে অনিল অম্বানির। ‘‘অমিল অম্বানির মিডলম্যান হিসেবে প্রধানমন্ত্রী কাজ করছেন’’ বলে কটাক্ষ করেছিলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। রাফাল চুক্তির ১০ দিন আগেই কী করে অম্বানি জেনে গিয়েছিলেন সে নিয়েও প্রশ্ন তোলেন রাহুল। “বায়ুসেনার কাছ থেকে ৩০ হাজার কোটি টাকা মোদী চুরি করে তাঁর বন্ধু অনিল অম্বানিকে দিয়েছেন”, এমন বিস্ফোরক অভিযোগও করেন রাগা।

Pages