পাকসেনার সাংবাদিক বৈঠক সম্প্রচার করায় এবিপি নিউজ-তিরঙ্গা টিভিকে শোকজ নোটিস কেন্দ্রের! - DeskO [Desk Opinion]

Breaking

Tuesday, February 26, 2019

পাকসেনার সাংবাদিক বৈঠক সম্প্রচার করায় এবিপি নিউজ-তিরঙ্গা টিভিকে শোকজ নোটিস কেন্দ্রের!

পুলওয়ামা হামলা নিয়ে পাকিস্তানি সেনার সাংবাদিক বৈঠক সম্প্রচার করায় তথ্য ও সম্প্রচার মন্ত্রকের পক্ষ থেকে কারণ দর্শানোর (শোকজ নোটিস) নোটিস পেল ভারতের দু’টি খবরের চ্যানেল। কেন্দ্রের বিবৃতিতে জানানো হয়েছে, এবিপি নিউজ এবং তিরঙ্গা টিভি সম্প্রচারের নিয়মবিধি লঙ্ঘন করে ২২ ফেব্রুয়ারি পাক সেনাবাহিনীর সাংবাদিক বৈঠক সম্প্রচার করেছে।

২৩ ফেব্রুয়ারির ইস্যু করা নোটিসে বলা হয়েছে, ভিকন মিডিয়া অ্যান্ড ব্রডকাস্টিং প্রাইভেট লিমিটেড-এর তিরঙ্গা টিভি পুলওয়ামা হামলা নিয়ে পাকিস্তানি সেনার মুখপাত্র মেজর জেনারেল আসিফ গফুরের সাংবাদিক বৈঠক সম্প্রচার করে ‘কেবল টেলিভিশন নেটওয়ার্ক্স রেগুলেশন অ্যাক্ট, ১৯৯৫’ লঙ্ঘন করেছে।

উল্লেখ্য, নিয়মবিধির ৬ (১) (ই) ধারা অনুযায়ী, দেশের আইন শৃঙ্খলা বিঘ্নিত করেবা হিংসার উদ্রেক করে, এমন কোনো অনুষ্ঠান সম্প্রচার করা যাবে না।

নিয়মবিধির ৬ (১) (এইচ) ধারা অনুযায়ী দেশের অখণ্ডতা বিনষ্ট করতে পারে, এমন কোনও অনুষ্ঠান সম্প্রচার করা যাবে না।

১৪ ফেব্রুয়ারি তথ্য এবং সম্প্রচার মন্ত্রকের পক্ষ থেকে সমস্ত গণমাধ্যমের উদ্দেশে এই পরামর্শ দেওয়া হয়েছিল।

২৩ ফেব্রুয়ারি জারি করা কেন্দ্রীয় নোটিসে উল্লেখ করা হয়েছে, ২২ ফেব্রুয়ারির তিরঙ্গা টিভি ২০ মিনিট ৪৫ সেকেন্ডের অনুষ্ঠান সম্প্রচার করার মাধ্যমে কেন্দ্রের তথ্য এবং সম্প্রচার মন্ত্রকের পরামর্শকে অসম্মান এবং অগ্রাহ্য করেছে।

এই প্রসঙ্গে ভিকন মিডিয়া অ্যান্ড ব্রডকাস্টিং প্রাইভেট লিমিটেড- এর প্রেসিডেন্ট দীপক চৌধুরী জানিয়েছেন, কেন্দ্রের কাছ থেকে নোটিস পেয়ে রীতিমতো অবাক হয়েছি। তিনি আরও জানান, বাকি ভারতবাসীর মতো তাঁর চ্যানেলও পুলওয়ামা হামলায় ভারতীয় সেনাবাহিনীর পাশেই দাঁড়িয়েছে। খবরের অংশ হিসেবে পাক মেজর জেনারেল গফুরের সাংবাদিক বৈঠক সম্প্রচার করা হয়েছিল”। দীপক চৌধুরী বলেন, এর আগে অন্য চ্যানেল পরভেজ মুশারফের সাক্ষাৎকার সম্প্রচার করেছে।
কেন্দ্রের পক্ষ থেকে তিরঙ্গা টিভিকে সাত দিন সময় দেওয়া হয়েছে। তাদের বিরুদ্ধে কেন ব্যবস্থা নেওয়া হবে না, এর মধ্যেই সেই জবাব দিতে হবে তাদের।
সুত্রের খবর, গফুরের সাংবাদিক বৈঠক সম্প্রচার করার জন্য এবিপি নিউজ নেটওয়ার্কের হিন্দি খবরের চ্যানেলের উদ্দেশেও অনুরূপ নোটিস পাঠিয়েছে কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক।

Pages