নির্দিষ্ট ক্ষেত্রে আধার-প্যান সংযুক্তি বাধ্যতামূলক! - DeskO [Desk Opinion]

Breaking

Saturday, February 16, 2019

নির্দিষ্ট ক্ষেত্রে আধার-প্যান সংযুক্তি বাধ্যতামূলক!

যাঁরা ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করবেন, তাঁদের আধার ও প্যান সংযুক্তিকরণ বাধ্যতামূলক। সিবিডিটি এ কথা জানিয়ে দিয়েছে। এ বছরের ৩১ মার্চের মধ্যে এ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

বৃহস্পতিবার সিবিডিটি-র তরফ থেকে জানানো হয়েছে, ২০১৮ সালের সেপ্টেম্বর মাসে আধারের সাংবিধানিক বৈধতা জারির কথা জানিয়েছে সুপ্রিম কোর্ট। ফলে ১৯৬১ আয়কর আইনের ১৩৯ এএ ধারা এবং সিবিডিটি-র ২০১৮ সালের ৩০ জুনের নির্দেশ মোতাবেক আধার-প্যান সংযোগ বাধ্যতামূলক এবং ৩১ মার্চ, ২০১৯-এর মধ্যে তা সম্পন্ন করতে হবে।

গত ৬ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্ট জানিয়ে দেয়, আয়কর রিটার্ন ফাইল করার জন্য আধার-প্যান সংযুক্তিকরণ বাধ্যতামূলক।

এর আগে দিল্লি হাইকোর্ট দুই ব্যক্তিকে আধার-প্যান সংযুক্তিকরণ ছাড়াই ২০১৮-১৯ সালের আয়কর রিটার্ন ফাইল করার অনুমতি দিয়েছিল। দিল্লি হাইকোর্টের সেই রায়কে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের শরণাপন্ন হয় কেন্দ্র। সেই পরিপ্রেক্ষিতেই সেপ্টেম্বরের আদেশের কথা ফের মনে করিয়ে দেয় শীর্ষ আদালত।

বিচারপতি এ কে সিক্রি এবং বিচারপতি এস আব্দুল নাজিরের বেঞ্চ বলে যে শীর্ষ আদালত ইতিমধ্যেই এ ব্যাপারে সিদ্ধান্ত নিয়েছে। আয়কর আইনের ১৩৯ এএ ধারাকে বহাল রাখার কথা বলেন তাঁরা।

শীর্ষ আদালত গত বছরের ২৬ সেপ্টেম্বর কেন্দ্রের নয়নে মণি আধার প্রকল্পকে সাংবিধানিক বৈধতা দিলেও তার বেশ কিছু সংস্থানকে নস্যাৎ করে দেয়। যে যে বিযয়গুলি শীর্ষ আদালত নাকচ করে দিয়েছে, তার মধ্যে রয়েছে আধারের সঙ্গে ব্যাঙ্ক অ্যাকাউন্ট সংযুক্তি, মোবাইল ফোনের সংযুক্তি, এবং স্কুলে ভর্তি।

Pages