শিলং-এ কাদের প্রশ্নের মুখে পড়বেন কলকাতা পুলিশ কমিশনার? - DeskO [Desk Opinion]

Breaking

Thursday, February 7, 2019

শিলং-এ কাদের প্রশ্নের মুখে পড়বেন কলকাতা পুলিশ কমিশনার?

বার চারেক নোটিশ দেওয়ার পরও জিজ্ঞাসাবাদের সুযোগ পায়নি সিবিআই। এবার সুপ্রিম কোর্টের নির্দেশে সারদাকাণ্ডে সিবিআইয়ের জিজ্ঞাসাবাদের মুখোমুখি হতে চলেছেন কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমার। সূত্রের খবর, একজন জয়েন্ট ডিরেক্টর, দুজন এসপি ও দুজন ডিএসপি পদমর্যাদার সিবিআই অফিসার তাঁকে জিজ্ঞাসাবাদ করার প্রস্তুতি নিচ্ছেন। তথ্য, নথি ও অন্যান্যদের জিজ্ঞাসাবাদের বয়ান একত্রিত করা হচ্ছে। শেষমূহুর্তে জিজ্ঞাসাবাদের জন্য বৃহস্পতিবার তলব করা হয়েছে প্রাক্তন তৃণমূল সাংসদ কুণাল ঘোষকেও। কুণালকেও ডাকা হয়েছে শিলং-এ। এর পাশাপাশি চিটফান্ড মামলার তদন্তে গতি আনতে দিল্লি থেকে ১০ জন সিবিআই আধিকারিক শুক্রবারই কলকাতায় আসছেন।

বৃহস্পতিবার দিনভর সল্টলেকের সিজিও কমপ্লেক্সে বৈঠক করেছেন সিবিআই আধিকারিকরা। এই বৈঠকের নেতৃত্বে থেকেছেন সিবিআইয়ের পূর্বাঞ্চলীয় অধিকর্তা পঙ্কজ শ্রীবাস্তব। জানা যাচ্ছে, তাঁদের এখন একটাই প্রচেষ্টা, রাজীব কুমারকে জবরদস্ত প্রশ্নের সম্মুখে ফেলতে হবে। কলকাতা পুলিশের হাতে ‘হয়রানি’ ও মুখ্যমন্ত্রীর ধর্নার পর এটাই এখন সব থেকে বড় চ্যালেঞ্জ সারদা তদন্তের আধিকারিকদের। সেই প্রস্তুতিই এখন চলছে সিবিআই দফতরে।

কোন কোন আধিকারিক জিজ্ঞাসাবাদ করতে পারেন পুলিশ কমিশনারকে? সূত্রের খবর, সারদাকাণ্ডের তদন্তকারী আধিকারিকরা তো থাকছেনই, তাঁদের সঙ্গে থাকতে পারেন আরও চার আধিকারিক। রাজীব কুমারকে জিজ্ঞাসাবাদের নেতৃত্বে থাকবেন পঙ্কজ শ্রীবাস্তব। বৃহস্পতিবার সিজিও কমপ্লেক্সে সিবিআইয়ের দফতরে সারদা মামলা নিয়ে আধিকারিকদের সঙ্গে নিয়ে তিনি দীর্ঘ বৈঠক করেছেন। নথিপত্র খতিয়ে দেখে রীতিমতো হোমওয়ার্কও সেরে ফেলেছেন অভিজ্ঞ অফিসার। এই মুহূর্তে সিবিআইয়ের এই অধিকর্তার তত্বাবধানেই চলছে চিটফান্ড মামলার তদন্ত। সেক্ষেত্রে শিলং-এ প্রশ্নোত্তর পর্বে তাঁর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে চলেছে বলে খবর।

তবে সারদা তদন্ত যাঁর নখদর্পনে, তিনি হলেন সিবিআইয়ের ডিএসপি তথাগত বর্ধন। সারদা তদন্তের প্রথম থেকেই রয়েছেলের এই আধিকারিক। পুলিশ কমিশনারের বাড়ির সামনে তাঁকে টেনেহেঁচড়ে কলকাতা পুলিশের গাড়িতে তোলা হয়েছে। চূড়ান্ত অপদস্ত করা হয়েছে বর্ধনকে। সারদা তদন্তে বাঘা বাঘা ব্যক্তিকে জেরা করার সময় হাজির থেকেছেন তথাগত বর্ধন। সূত্রের খবর, সারদা তদন্তের ‘এ টু জেড’ সম্পর্কে অবগত রয়েছেন এই পাকাপোক্ত আধিকারিক। সিবিআই সূত্রে জানা গিয়েছে, এর আগে সারদা তদন্তে তাঁর প্রশ্নের মুখে পড়ে অনেক রাঘববোয়াল খেই হারিয়ে ফেলেছেন।

শিলং-এ জিজ্ঞাসাবাদের সময় থাকবেন ডিএসপি বিপি সিং। তিনি প্রায় বছর খানেক ধরে সারদা মামলার তদন্তে যুক্ত রয়েছেন। তিনিও এই তদন্তে এখন বেশ অভিজ্ঞ। জিজ্ঞাসাবাদের সময় হাজির থাকতে পারেন আরও দুই এসপি পদমর্যাদার সিবিআই আধিকারিক। জানা যাচ্ছে, জিজ্ঞাসাবাদের ব্যাপারে প্রস্তুতি সম্পূর্ণ হলেই সিবিআইয়ের নোটিশ পৌঁছে যাবে পুলিশ কমিশনারের কাছে।

এদিকে শুক্রবার ফের কুণাল ঘোষকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করল সিবিআই। সূত্রের খবর, এর আগে কুণাল ঘোষ যে তথ্য সিবিআইকে দিয়েছিল তা যাচাই করতেই এই তলব। তাঁর কাছ থেকে আরও নতুন কিছু তথ্য পাওয়া যেতে পারে বলে মনে করছে সিবিআই।

Pages