গোধরায় নরেন্দ্র মোদীর ক্লিনচিট: মামলা ফের মুলতুবি সুপ্রিম কোর্টে! - DeskO [Desk Opinion]

Breaking

Monday, February 11, 2019

গোধরায় নরেন্দ্র মোদীর ক্লিনচিট: মামলা ফের মুলতুবি সুপ্রিম কোর্টে!

২০০২ গোধরা দাঙ্গায় যুক্ত থাকার অভিযোগ থেকে নরেন্দ্র মোদীকে বেকসুর খালাস দেওয়ার বিরুদ্ধে যে আবেদন করা হয়েছিল, তা মুলতুবি করে দিল সুপ্রিম কোর্ট। আগামী জুলাই মাসে এ মামলার ফের শুনানি হবে বলে জানিয়েছে শীর্ষ আদালত।

নরেন্দ্র মোদীকে ক্লিন চিট দেওয়ার বিরুদ্ধে আবেদন জানিয়েছিলেন কংগ্রেস সাংসদ এহসান জাফরির স্ত্রী জাকিয়া জাফরি। দাঙ্গায় যে ৬৯ জন খুন হয়েছিলেন, তাঁদের মধ্যে এহসান জাফরি ছিলেন অন্যতম। জাকিয়া জাফরির অভিযোগ ছিল  ২০০২-এর ২৭ ফেব্রুয়ারি থেকে ২০০২-এর মে মাসের মধ্যে বৃহত্তর ষড়যন্ত্র ঘটেছিল। বিশেষ তদন্ত দলের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে এর আগে গুজরাট হাইকোর্টে আবেদন জানিয়েছিলেন জাকিয়া জাফরি। গুজরাট হাইকোর্ট তাঁর সেই আবেদন খারিজ করে দিয়েছিল। গুজরাট হাইকোর্টের সেই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের শরণাপন্ন হয়েছিলেন প্রয়াত কংগ্রেস সাংসদের স্ত্রী।

২০১২ সালে গুজরাটের এক নিম্ন আদালত স্পেশাল ইনভেস্টিগেশন টিমের মোদীকে ক্লিন চিট দেওয়ার রিপোর্টকে মান্যতা দিয়েছিল। সেই রায়কেই ২০১৭ সালে বহাল রাখে গুজরাট হাইকোর্ট। ২০০২ সালের দাঙ্গা নিয়ে বিশেষ তদন্তকারী দল শুধু নরেন্দ্র মোদীকেই নয়, ক্লিন চিট দিয়েছিল আরও ৫৮ জনকে। তাদের রিপোর্টে সিট বলেছিল এদের কারও বিরুদ্ধেই তেমন কোনও প্রমাণ নেই।

গুজরাট হাইকোর্ট বলেছিল, জাফরির আবেদনে যে ‘বৃহত্তর ষড়যন্ত্রের’ কথা বলা হয়েছিল, তার কোনও ভিত্তি নেই। তবে হাইকোর্টের বিচারপতি সোনিয়া গোকানি একই সঙ্গে জাকিয়া জাফরিকে নতুন করে তদন্তের দাবিতে নিম্ন আদালত বা শীর্ষ আদালতের দ্বারস্থ হওয়ার অনুমতিও দিয়েছিলেন।

Pages