চাইলে আপনিও অনুদান দিতে পারেন ‘ভারত কে বীর’ তহবিলে! - DeskO [Desk Opinion]

Breaking

Monday, February 18, 2019

চাইলে আপনিও অনুদান দিতে পারেন ‘ভারত কে বীর’ তহবিলে!

পুলওয়ামা হামলায় ৪০ জন সিআরপিএফ জওয়ানের মৃত্যুর পর সমালোচনা ও প্রতিবাদে মুখর গোটা দেশ। এরই ফাঁকে হামলায় নিহত জওয়ানদের পরিবারকে আর্থিকভাবে সাহায্য করার কথাও উঠে এসছে বারবার। এবার সেই অনুদান প্রক্রিয়াই সহজ করার জন্য তৈরি হল ‘ভারত কে বীর’ নামের তহবিল। এই তহবিলের মাধ্যমে নিহত সিআরপিএফ জওয়ানদের পরিবারকে অর্থ সাহায্য করতে পারবেন আপনিও।

‘ভারত কে বীর’ এমন একটি তহবিল যার মাধ্যমে সাধারণ মানুষ কেন্দ্রীয় সশস্ত্র আধা সামরিক বাহিনী – বিএসএফ, সিআরপিএফ, সিআইএসএফ, আইটিবিপি, এনডিআরএফ, এনএসজি, এসএসবি এবং আসাম রাইফেলসের নিহত কর্মীদের পরিবারকে সাহায্য করতে পারেন। তহবিলটি স্বরাষ্ট্র মন্ত্রকের অধীনে কেন্দ্রীয় সশস্ত্র পুলিশ ফোর্সের (CAPF)-এর ডিরেক্টর জেনারেল-দের নিয়ে গঠিত একটি কমিটির রক্ষণাবেক্ষণে রয়েছে।

কীভাবে দেবেন অনুদান

*প্রথমে যান bharatkeveer.gov.in ওয়েবসাইটে। ভারী ট্র্যাফিকের কারণে প্রথমবারে সাইটটি লোড নাও করতে পারে। চেষ্টা করতে থাকুন।
  • ওপরে কনট্রিবিউট ট্যাবে ক্লিক করুন এবং Bharat Ke Veer Corpus Fund বেছে নিন
  • নতুন একটি উইন্ডো খুললে সেখানে আপনার তথ্য দিন এবং নীচে সিকিউরিটি কোড দিন
  • আপনার মোবাইলে পাঠানো ওটিপি দিন
  • নতুন একটি স্ক্রিনে আপনার নাম, ইমেল আইডি এবং নীচের সিকিউরিটি কোড আসবে
  • এবার কত অনুদান দিতে চান সেই পরিমাণটি লিখুন
  • তহবিলের তরফে একটি অনুদান সার্টিফিকেট দেওয়া হবে, সেখানে তথ্য দিন ও অনুদান দেওয়ার জন্য ক্লিক করুন
  • একটি পেমেন্ট গেটওয়ে খুলবে, সেখানে আপনার অ্যাকাউন্টের বিবরণ ও অনুদানের পরিমাণ দেখাবে
তবে করপাস ফান্ডে অনুদান দেওয়া ছাড়াও কেউ চাইলে নির্দিষ্ট কোনও নিহত জওয়ানের পরিবারকে বেছেও নিতে পারেন। উল্লেখ্য, ইতিমধ্যেই স্বজনহারাদের আর্থিকভাবে সাহায্য করার জন্য এগিয়ে এসেছেন একাধিক বলিউড তারকা ও অন্যান্য ক্ষেত্রের সেলিব্রিটিরা। এঁদের মধ্যে উল্লেখযোগ্যভাবে রয়েছেন অক্ষয় কুমার, অজয় দেবগণ এবং ‘টোটাল ধামাল’ ছবির কলাকুশলীরা, এবং প্রাক্তন ক্রিকেটার বীরেন্দ্র সেহওয়াগ।

Pages