প্রভিডেন্ট ফান্ডে বাড়ল সুদ, কার্যকর চলতি অর্থবর্ষ থেকে! - DeskO [Desk Opinion]

Breaking

Thursday, February 21, 2019

প্রভিডেন্ট ফান্ডে বাড়ল সুদ, কার্যকর চলতি অর্থবর্ষ থেকে!

প্রভিডেন্ট  ফান্ডে সুদের হার বাড়াল ইপিএফও। চলতি নিয়মে ২০১৮-১৯ অর্থবর্ষে সুদের হার ৮.৫৫ থেকে বাড়িয়ে ৮.৬৫ শতাংশ করা হয়েছে। এই পদক্ষেপের ফলে দেশের প্রায় ৬ কোটি চাকরিজীবী উপকৃত হবেন বলে মনে করা হচ্ছে।

উল্লেখ্য, সংবাদ সংস্থা পিটিআই-কে কয়েকদিন আগে কেন্দ্রীয় শ্রমমন্ত্রী সন্তোষ গঙ্গোয়ার বলেছিলেন, ইপিএফও-এর কেন্দ্রীয় ট্রাস্টি বোর্ড চলতি অর্থবর্ষে বর্ধিত সুদ দেওয়ার বিষয়ে সম্মত হয়েছে এবং তাদের এই প্রস্তাব কেন্দ্রীয় অর্থমন্ত্রকের অনুমোদনের জন্য পাঠানো হয়েছে।

প্রসঙ্গত, ২০১৭-১৮ অর্থবর্ষের সুদের হার (৮.৫৫) ছিল বিগত পাঁচ বছরের মধ্যে সবচেয়ে কম। ২০১২-১৩ থেকে ২০১৬-১৭ পর্যন্ত প্রভিডেন্ট ফান্ডের সুদের হার ছিল যথাক্রমে ৮.৫%, ৮.৭৫%, ৮.৭৫%, ৮.৮% এবং ৮.৬৫%।

এদিকে, ১৯ ফেব্রুয়ারি ৩ শতাংশ ডিএ বাড়িয়ে কেন্দ্রীয় সরকারি কর্মীদের সুখবর দিয়েছে সরকার। নয়া বর্ধিত মহার্ঘ ভাতা চলতি বছরের ১ জানুয়ারি থেকে কার্যকর করা হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি। এতদিন কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৯ শতাংশ হারে ডিএ পেতেন। এখন তা ৩ শতাংশ বাড়িয়ে ১২ শতাংশ করা হয়েছে। এতে দেশের ১.১ কোটি কেন্দ্রীয় সরকারি কর্মী ও পেনশনভোগীরা উপকৃত হবেন বলে সরকারের তরফে জানানো হয়েছে। এজন্য সরকারের অতিরিক্ত খরচ হবে প্রায় ৯ হাজার কোটি টাকা।

Pages