স্তন্যপান করানোর জন্য কোচি মেট্রো স্টেশনে চালু হল আলাদা কক্ষ - DeskO [Desk Opinion]

Breaking

Monday, February 11, 2019

স্তন্যপান করানোর জন্য কোচি মেট্রো স্টেশনে চালু হল আলাদা কক্ষ

সমাজের ট্যাবুগুলো ভাঙছে একটু একটু করে। কেরালার কোচি শহরের মহিলাদের জন্য, বিশেষ করে সদ্য মা হয়েছেন যারা, তাঁদের কথা ভেবে পদক্ষেপ গ্রহণ করেছে কোচি মেট্রো রেল লিমিটেড (কেএমআরএল)। যার ফলে চারটি মেট্রো স্টেশনে চালু হল স্তন্যপান করানোর আলাদা কক্ষ। দেশের মধ্যে কোচি মেট্রো কর্তৃপক্ষই প্রথম এমন পদক্ষেপ নিলেন।

শুক্রবার আলুভা স্টেশনে প্রথম স্তন্যপান করানোর কক্ষটি উদ্বোধন করলেন কেএমআরএল-এর ম্যানেজিং ডিরেক্টর এপিএম মহম্মদ হানিশ। আলুভা ছাড়াও এমজি রোড, এদাপাল্লি, লিসি, এই তিনটি স্টেশনে আগামী মাস থেকেই চালু হবে স্তন্যপানের আলাদা কক্ষ। এই প্রসঙ্গে সাংবাদিকদের হানিশ বললেন, “আমরা একটা খুব সহজ সরল বার্তা দিতে চাইছি সমাজকে – মহিলাদের জন্য আমাদের চারপাশটা আরেকটু স্বাস্থ্যকর এবং সুরক্ষিত করে তোলাই যায়।”

চার ফুট বাই চার ফুটের ওই বিশেষ কক্ষের নকশা তৈরি করেছে একটি স্টার্ট আপ সংস্থা, ‘আই লাভ নাইন মান্থস’। কক্ষের ভেতর আধুনিক সব ব্যবস্থাই থাকছে। মায়েদের বসার ব্যবস্থা, যথেষ্ট আলো-হাওয়া, হ্যান্ড স্যানিটাইজার, সবই থাকছে ঘরে। স্তন্যপানের খরচ প্রাথমিকভাবে বহন করছে কোচির এক বেসরকারি হাসপাতাল, সিআইএমএআর।

‘আই লাভ নাইন মান্থস’ সংস্থার সহপ্রতিষ্ঠাতা গঙ্গারাজ এই প্রসঙ্গে বললেন, “জনসমক্ষে সন্তানকে স্তন্যপান করানো এই সমাজে একটা চ্যালেঞ্জিং কাজ। সদ্য মা হয়েছেন যাঁরা, তাঁদের ক্ষেত্রে রাস্তায় বেরোলে প্রায়শই এই সমস্যায় পড়তে হয়। সন্তান এবং মা, দুজনের জন্যই পরিস্থিতি একটু সহজ করে তুলতে চাইছি আমরা। মা যাতে একটু ব্যক্তিগত পরিসরে সন্তানকে স্তন্যপান করাতে পারেন, সেই পরিষেবা দিতে চাইছি।”

Pages