শুক্রবার ভারতীয় পাইলট অভিনন্দনকে ফেরানো হবে: ইমরান খান - DeskO [Desk Opinion]

Breaking

Thursday, February 28, 2019

শুক্রবার ভারতীয় পাইলট অভিনন্দনকে ফেরানো হবে: ইমরান খান

শুক্রবার ছাড়া হচ্ছে ভারতীয় পাইলট অভিনন্দনকে। একথাই জানালেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। শান্তি রক্ষার্থে ভারতীয় বায়ুসেনার উইং কমান্ডার অভিনন্দন বর্তমানকে আগামিকাল মুক্ত করা হচ্ছে বলে জানিয়েছেন ইমরান খান। পাশাপাশি ভারত-পাক পরিস্থিতি নিয়ে আলোচনায় বসার ডাক দিয়েছেন পাক প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, বুধবার অভিনন্দন বর্তমানকে হেফাজতে নেয় পাক সেনা। ওইদিন সকালে ভারতের আকাশসীমা লঙ্ঘন করে পাক যুদ্ধবিমান। আকাশপথে পাক হামলা বানচাল করতে আকাশে উড়ে যায় ভারতীয় বায়ুসেনার ২টি মিগ-২১ বিমান। একটি মিগ-২১ বিমানকে সে দেশে নামায় পাকিস্তান। এরপরই পাক সেনার মুখপাত্র দাবি করেন, অভিনন্দন নামে এক ভারতীয় পাইলটকে তাদের হেফাজতে নেওয়া হয়েছে। এরপরই অভিনন্দনকে ফেরাতে তৎপর হয়ে ওঠে নয়া দিল্লি। ‘‘কোনওরকম দর কষাকষি নয়, অবিলম্বে অক্ষত অবস্থায় অভিনন্দনকে ফেরানো হোক’’, এই দাবিই পাকিস্তানকে করে ভারত।

বুধবার ভারতীয় বিদেশ মন্ত্রকের এক বিবৃতিতে উইং কমান্ডার অভিনন্দনের বিষয়ে কড়া কথা বলা হয়। বিবৃতিতে জানানো হয়, “পাকিস্তান যেভাবে ভারতীয় বায়ুসেনার আহত উইং কমান্ডারকে প্রদর্শন করছে, সে বিষয়ে প্রতিবাদ জানিয়েছে ভারত। পাকিস্তানের এই কাজ ইন্টারন্যাশনাল হিউম্যানিটি ল’ এবং ভিয়েনা চুক্তির পরিপন্থী। তাদের হেফাজতে থাকাকালীন ওই বায়ুসেনাকর্মীর যাতে কোনও রকম ক্ষতি না হয়, সে বিষয়ে সুস্পষ্ট বার্তা দেওয়া হয়েছে পাকিস্তানকে। ভারত অবিলম্বে তাঁর প্রত্যর্পণ প্রত্যাশা করছে”।
 
গত মঙ্গলবার ভারতের এয়ার স্ট্রাইকের পর বায়ুসেনার উইং কমান্ডারকে যেভাবে নিজেদের হেফাজতে নেয় পাকিস্তান, তাতে দু’দেশের সম্পর্ক আরও তেঁতে ওঠে। দু’দেশের উত্তপ্ত সম্পর্কের আবহে এদিন দিল্লিগামী সমঝোতা এক্সপ্রেসের চাকা গড়াতে দেয়নি পাকিস্তান। এদিনও নিয়ন্ত্রণরেখায় সংঘর্ষবিরতি চুক্তি লঙ্ঘন করে পাকিস্তান। পাল্টা কড়া জবাব দেয় ভারত।অভিনন্দনের মুক্তির খবর পাওয়ার পরই টুইট করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Pages