১ কোটি কৃষকের অ্যাকাউন্টে প্রথম দফার ২০০০ টাকা দেওয়া হল। - DeskO [Desk Opinion]

Breaking

Sunday, February 24, 2019

১ কোটি কৃষকের অ্যাকাউন্টে প্রথম দফার ২০০০ টাকা দেওয়া হল।

দেশের সমস্ত কৃষকের অ্যাকাউন্ট-এ তিন দফায় ২০০০ টাকা করে দেওয়ার কথা অন্তর্বর্তী বাজেটেই ঘোষণা করেছিল মোদী সরকার। রবিবার উত্তরপ্রদেশের গোরখপুরে সেই প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের সূচনা করলেন নরেন্দ্র মোদী। প্রকল্পের আনুষ্ঠানিক উদ্বোধনে উপস্থিত ছিলেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এবং কৃষিমন্ত্রী রাধামোহন সিং। ১ কোটি কৃষকের অ্যাকাউন্টে প্রথম দফার ২০০০ টাকা দেওয়া হল।

এটিকে ঐতিহাসিক দিন হিসেবে চিহ্নিত করে মোদী টুইট করেছেন, “অক্লান্ত পরিশ্রম করে সারা দেশকে যারা খাওয়াচ্ছে, সেই সব কৃষকদের স্বপ্নের ডানা দেবে এই প্রকল্প”। প্রকল্পের এমন দ্রুত প্রণয়ন প্রমাণ করে এনডিএ সরকার কৃষক কল্যাণে ব্রতী এবং দায়বদ্ধ, উল্লেখ করেছেন প্রধানমন্ত্রী।

দেশের মোট ১২ কোটি কৃষককে বার্ষিক ৬০০০ টাকা ভাতা দেওয়ার কথা সাম্প্রতিক অন্তর্বর্তী বাজেটেই ঘোষণা করা হয়েছিল।

লোকসভার প্রাক্কালে এমন প্রকল্প ঘোষণা নিয়ে অবশ্য মোদীকে কটাক্ষ করেছে বিরোধীরা। উত্তরপ্রদেশের কংগ্রেস মুখপাত্র অশোক সিং প্রকল্পের সমালোচনা করে বলেছেন এই প্রকল্প চোখে ধুলো দেওয়া ছাড়া আর কিছুই না। বলেছেন, প্রকল্প আসলে যাদের জন্য করা, তাদের কাছে কোনও সুবিধাই পৌঁছবে না।
 
বিরোধীদের সমালোচনার উত্তরে মোদীর জবাব, “কোনও কোনও রাজনৈতিক দল সব কিছুতেই রাজনীতির রঙ লাগায়”। আমি কথা দিচ্ছি দেশের ২১ টি রাজ্যের সমস্ত কৃষক এই সুবিধা পাবেন। আজ যাদের অ্যাকাউন্টে টাকা ঢুকল না, সাত দিনের মধ্যেই ঢুকে যাবে”।

Pages