ক্ষমতায় এলে আধা সামরিক বাহিনীর জওয়ানদের শহিদের মর্যাদা দেব! - DeskO [Desk Opinion]

Breaking

Saturday, February 23, 2019

ক্ষমতায় এলে আধা সামরিক বাহিনীর জওয়ানদের শহিদের মর্যাদা দেব!

পুলওয়ামার জঙ্গি হামলায় নিহত জওয়ানদের নিয়ে ফের মোদী সরকারকে খোঁচা দিলেন রাহুল গান্ধী। ‘‘আমরা ক্ষমতায় এলে আধা সামরিক বাহিনীর জওয়ানদের শহিদের মর্যাদা দেব’’, শনিবার একথাই বলেছেন কংগ্রেস সভাপতি। এ প্রসঙ্গে বলতে গিয়ে মোদী সরকারকে কটাক্ষ করে রাহুলের মন্তব্য, ‘‘এই সরকার আধা সামরিক বাহিনীর জওয়ানদের শহিদের মর্যাদা দেয় না। আমরা ক্ষমতায় এলে ওঁদের এই মর্যাদা দেব।’’

আধা সামরিক বাহিনীর জওয়ানদের শহিদের মর্যাদা দেওয়া প্রসঙ্গে রাগা বলেন, ‘‘অনেক আধা সামরিক বাহিনীর জওয়ানদের চিনি। ওঁদের সম্পর্কে যতটা জেনে বুঝেছি, তাতে পরিকাঠামো দিক থেকে ওঁরা কম সুযোগ-সুবিধা পান। ওঁদের হতাহতের হারও বেশি।’’ এদিন দিল্লির জওহরলাল নেহরু স্টেডিয়ামে পড়ুয়াদের সঙ্গে প্রশ্নোত্তর পর্বে একথা বলেন রাহুল।

অন্যদিকে, দেশে কর্মসংস্থান প্রসঙ্গেও পড়ুয়াদের সঙ্গে কথা বলেন রাহুল। সোনিয়া পুত্র বলেছেন, ‘‘মোদী সরকার দেশে চাকরির সংকটের কথা মানতেই চায় না। ১.২ বিলিয়নের বেশি মানুষের বাস দেশে। যেখানে ২৪ ঘণ্টায় চিনে ৫০ হাজার কর্মসংস্থান হচ্ছে, সেখানে ভারতে সেই সংখ্যা প্রায় ৪৫০। এটা আমার পরিসংখ্যান নয়। লোকসভায় অর্থমন্ত্রী এই পরিসংখ্যান দিয়েছেন।’’ দেশের শিক্ষাখাতে আরও অর্থ বরাদ্দ প্রয়োজন বলে এদিন মন্তব্য করেছেন রাগা। রাহুল আরও বলেন, দেশের বেশিরভাগ সম্পদ কয়েকজন কুক্ষিগত করে রেখেছেন।

Pages