কেন্দ্রকে ২৮ হাজার কোটি টাকা দিচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক! - DeskO [Desk Opinion]

Breaking

Tuesday, February 19, 2019

কেন্দ্রকে ২৮ হাজার কোটি টাকা দিচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক!

কেন্দ্রীয় সরকারকে অন্তর্বর্তীকালীন লভ্যাংশ হিসাবে ২৮ হাজার কোটি টাকা প্রদানের সিদ্ধান্ত নিল ভারতের রিজার্ভ ব্যাঙ্ক। সোমবার আরবিআই-এর কেন্দ্রীয় বোর্ডের বৈঠকে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। ৩১ জানুয়ারি, ২০১৮-তে চলতি ক্যালেন্ডারের ষান্মাসিকের হিসাবে এই লভ্যাংশ প্রদান করা হচ্ছে। উল্লেখ্য, জুলাই-জুন ক্যালেন্ডার অনুযায়ী চলে রিজার্ভ ব্যাঙ্ক।

আরবিআই-এর তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, “সীমিত অডিট রিভিউ-এর উপর ভিত্তি করে এবং ইকনোমিক ফ্রেমওয়ার্ক রূপায়নের মাধ্যমে ৩১ ডিসেম্বর ‘১৮-তে শেষ হওয়া ষান্মাসিকের হিসাবে কেন্দ্রীয় সরকারকে ২৮০ বিলিয়ন অন্তর্বর্তীকালীন উদ্বৃত্ত প্রদান করা হল।” উল্লেখ্য, এদিনের সিদ্ধান্তের পর, এই নিয়ে পরপর দ্বিতীয়বার কেন্দ্রের কোষাগারে আসতে চলেছে আরবিআই-এর অন্তর্বর্তীকালীন উদ্বৃত্ত।

বিগত চার বছরে কেন্দ্র কী কী সংস্কারমূলক কাজ করেছে, নয়া নীতি গ্রহণ করেছে এবং সেগুলির ফলাফলের বিষয়ে বাজেট পেশের পর আরবিআই-এর সেন্ট্রাল বোর্ডের বৈঠকে বক্তব্য রেখেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি।

প্রসঙ্গত, এর আগে উর্জিত প্যাটেল রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর থাকাকালীন উদ্বৃত্ত হস্তান্তর নিয়ে কেন্দ্র-কেন্দ্রীয় ব্যাঙ্ক টানাপোড়েন চরমে উঠেছিল। বারবার বৈঠকে বসে বিষয়টি নিস্পত্তির চেষ্টা করা হয়। এরপর ‘ব্যক্তিগত’ কারণ দেখিয়ে গভর্নরের পদ থেকে ইস্তফা দেন উর্জিত প্যাটেল এবং তাঁর স্থলাভিষিক্ত হন প্রাক্তন কেন্দ্রীয় অর্থনীতি বিষয়ক দফতরের সচিব শক্তিকান্ত দাস।

Pages