ভোট নির্দিষ্ট সময়েই, ভারত-পাক উত্তাপ প্রভাব ফেলবে না: কমিশন - DeskO [Desk Opinion]

Breaking

Friday, March 1, 2019

ভোট নির্দিষ্ট সময়েই, ভারত-পাক উত্তাপ প্রভাব ফেলবে না: কমিশন

ভারত-পাকিস্তানের মধ্যে টানটান উত্তেজনা। উইং কমান্ডার অভিনন্দনকে ফিরিয়ে দিচ্ছে পাকিস্তান। দু’দেশের মধ্যে প্রায় যে যুদ্ধকালীন পরিস্থিতি তৈরি হয়েছিল, অভিনন্দনের প্রত্যাবর্তনে কিছুটা ভাঁটা পড়েছে তাতে। এবং সঙ্গে সঙ্গেও নির্বাচন কমিশন ঘোষণা করেছে নির্ধারিত সময়েই’ হবে ২০১৯-এর সাধারণ নির্বাচন। আগামী মে মাসের মধ্যে সম্পূর্ণ নির্বাচন প্রক্রিয়া সম্পন্ন হবে বলেই মনে করা হচ্ছে।

পুলওয়ামা পরবর্তী পরিস্থিতিতে দু’দেশের সম্পর্কে অবনতি ঘটায় ভোটের সময়ে কোনো পরিবর্তন হবে কি না, জিজ্ঞেস করায় মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা জানিয়েছেন “নির্দিষ্ট সময়েই নির্বাচন হবে”। ২০১৯ এর ভোটের নির্ঘণ্ট ঘোষণা হয়নি এখনও। মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা আপাতত প্রাক নির্বাচন প্রস্তুতি পরিদর্শনের জন্য লখনউতে রয়েছেন।

অরোরা জানিয়েছেন, সম্প্রতি জারি হওয়া এক বিজ্ঞপ্তি অনুযায়ী, ভারতে বসবাসকারীদের পাশাপাশি অনাবাসী ভারতীয়দেরও সম্পত্তির হিসেব দিতে হবে। “আয়কর দফতর বিস্তারিত সম্পত্তির হিসেব খতিয়ে দেখবে। কোনও অমিল ধরা পড়লে তা নির্বাচন কমিশনের অফিসিয়াল ওয়েবসাইটে আপলোড করা হবে এবং প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

প্রসঙ্গত, বুধবার অভিনন্দন বর্তমানকে হেফাজতে নেয় পাক সেনা। ওইদিন সকালে ভারতের আকাশসীমা লঙ্ঘন করে পাক যুদ্ধবিমান। আকাশপথে পাক হামলা বানচাল করতে আকাশে উড়ে যায় ভারতীয় বায়ুসেনার ২টি মিগ-২১ বিমান। একটি মিগ-২১ বিমানকে সে দেশে অবতরণ করায় পাকিস্তান। এরপরই পাক সেনার মুখপাত্র দাবি করেন, অভিনন্দন নামে এক ভারতীয় পাইলটকে হেফাজতে নেওয়া হয়েছে। এরপরই অভিনন্দনকে ফেরাতে তৎপর হয়ে ওঠে নয়া দিল্লি। ‘‘কোনওরকম দর কষাকষি নয়, অবিলম্বে অক্ষত অবস্থায় অভিনন্দনকে ফেরানো হোক’’, এই দাবিই পাকিস্তানকে করে ভারত।

Pages