ভারতের বিরুদ্ধে এফ-১৬ ব্যবহার করায় চুক্তি লঙ্ঘন? খতিয়ে দেখছে ‘বিগ ব্রাদার’! - DeskO [Desk Opinion]

Breaking

Saturday, March 2, 2019

ভারতের বিরুদ্ধে এফ-১৬ ব্যবহার করায় চুক্তি লঙ্ঘন? খতিয়ে দেখছে ‘বিগ ব্রাদার’!

পাক যুদ্ধবিমান এফ-১৬ থেকে ছোড়া ‘অ্যামরাম’ এয়ার টু এয়ার মিশাইল কি সত্যিই পাক-মার্কিন চুক্তি লঙ্ঘন করেছে? ভারতের তরফে করা অভিযোগ খতিয়ে দেখতে সরাসরি ময়দানে নামছে আমেরিকা।

সংবাদসংস্থা পিটিআই জানিয়েছে মার্কিন স্টেট ডিপার্টমেন্ট ভারতের বিরুদ্ধে পাকিস্তান এফ ১৬ যুদ্ধবিমান অপব্যবহার করে চুক্তি লঙ্ঘন করেছে কি না, খতিয়ে দেখবে মার্কিন প্রশাসন।

মার্কিন প্রতিরক্ষা দফতরের মুখপাত্র লেফটন্যান্ট কর্নেল কোন ফাউল্কার জানিয়েছেন, চুক্তির শর্ত গোপনীয় হওয়ায় তা নিয়ে বিস্তারিত আলোচনা করা সম্ভব নয়।

বৃহস্পতিবার ভারতীয় বায়ুসেনা অ্যামরাম মিশাইলের বিভিন্ন অংশ সামনে আনতে থাকে। এই মিশাইল এফ ১৬ যুদ্ধবিমান থেকেই নিক্ষেপ করা সম্ভব। বালাকোটে পাক জঙ্গি ঘাঁটি নিশ্চিহ্ন করে দেওয়ার পর ভারতীয় সেনাকে লক্ষ্য করে এই মিশাইল ছোঁড়া হয়েছিল বলেই খবর।

ভারতীয় বায়ুসেনার ভাইস এয়ার মার্শাল আরজিকে কাপুর বলেছেন, “আমাদের কাছে যথেষ্ট প্রমাণ রয়েছে পাকিস্তান আক্রমণের জন্য এফ-১৬ যুদ্ধবিমান ব্যভার করেছে এবং তা গোপন করার চেষ্টা করছে”।
 
সূত্র মারফত দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস জানতে পেরেছে চুক্তি অনুযায়ী মার্কিন যুক্তরাষ্ট্রের কাছ থেকে ওই এফ ১৬ যুদ্ধবিমান পেয়েছিল পাকিস্তান এবং এই উদ্দেশ্যে এফ ১৬ ব্যবহার নিষিদ্ধ ছিল।

বুধবার পাকিস্তান জানিয়েছে ভারতের বিরুদ্ধে কোনও এফ ১৬ যুদ্ধবিমান ব্যবহার করা হয়নি। ২০১৬ সালে মার্কিন যুক্তরাষ্ট্র যখন পাকিস্তানকে আটটি এফ-১৬ যুদ্ধবিমান দিয়েছিল, তার তীব্র বিরোধিতা করেছিল ভারত। পাকিস্তানকে এফ ১৬ যুদ্ধবিমান দেওয়ার মূল লক্ষ্য ছিল সন্ত্রাস দমন।

Pages