ভারতের প্রথম লোকপাল হতে চলেছেন পিনাকী চন্দ্র ঘোষ! - DeskO [Desk Opinion]

Breaking

Sunday, March 17, 2019

ভারতের প্রথম লোকপাল হতে চলেছেন পিনাকী চন্দ্র ঘোষ!

ভারতের প্রথম লোকপাল হতে চলেছেন সুপ্রিম কোর্টের প্রাক্তন বিচারপতি পিনাকী চন্দ্র ঘোষ। দুর্নীতি বিরোধী ন্যায়পাল বাছাই কমিটির বৈঠকে এই নাম স্থির হয়েছে। সিলেকশন কমিটিতে রয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, দেশের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, লোকসভার অধ্যক্ষ সুমিত্রা মহাজন, এবং বিশিষ্ট আইনজ্ঞ মুকুল রোহতগি। শুক্রবার এক বৈঠকে তাঁরা বাছাই প্রক্রিয়া সম্পন্ন করেছেন বলে সংবাদ সংস্থা এআইএনএস জানিয়েছে।

বিচারপতি পিনাকী ঘোষ ২০১৭ সালের মে মাসে সুপ্রিম কোর্টের বিচারপতির পদ থেকে অবসর নেন। তখন থেকেই তিনি জাতীয় মানবাধিকার কমিশনের সদস্য হিসেবে কাজ চালিয়ে যাচ্ছেন।

লোকসভার বিরোধী দলনেতা মল্লিকার্জুন খাড়্গে এই কমিটির সদস্য হওয়া সত্ত্বেও বৈঠকে অংশগ্রহণ করেননি। খাড়্গে এই কমিটির আমন্ত্রিত সদস্য হওয়ায় বাছাই প্রক্রিয়ায় কোনও রকম অংশগ্রহণ করার অধিকারী নন। সে কারণেই তিনি বৈঠকে থাকতে অস্বীকার করেন।

প্রধানমন্ত্রী মোদীকে এক চিঠিতে খাড়্গে লিখেছেন সিলেকশন কমিটিতে বিরোধী দলের নেতাকে অন্তর্ভুক্ত করার উদ্দেশ্যে সরকার লোকপাল আইনে কোনও পরিবর্তন আনার চেষ্টা করেনি, এবং এর ফলে বৈঠকে বিরোধী দলনেতা উপস্থিত না থাকলেও লোকপাল নিয়োগে সরকারের কোনও অসুবিধাই হবে না। মোদীকে লেখা চিঠিতে খাড়্গে মনে করিয়ে দিয়েছেন যে অন্তত ৬ বার বিশেষ আমন্ত্রিত হিসেবে তাঁকে বৈঠকে ডাকার ব্যাপারে আপত্তি জানিয়েছিলেন তিনি।

দিন দশেক আগে লোকপাল চূড়ান্তকরণের জন্য অ্যাটর্নি জেনারেলকে নির্দেশ দিয়েছিল কেন্দ্র। প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি এস আব্দুল নাজির এবং সঞ্জীব খান্নাকে নিয়ে গঠিত বেঞ্চ বলেছিল, ”আজ থেকে ১০ দিনের মধ্যে লোকপাল বাছাইয়ের জন্য সিলেকশন কমিটির বৈঠকের সম্ভাব্য তারিখ স্থির করার জন্য অ্যাটর্নি জেনারেলকে নির্দেশ দেওয়া হচ্ছে।”

Pages